Category Archives: খেলাধুলা

টস জিতে ব্যাটিংয়ে ঢাকা ডায়নামাইটস (সরাসরি দেখুন)

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২১তম ম্যাচে এখন ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ফিল্ডিং করছে রাজশাহী কিংস। এর আগে টসে জিতে ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান ব্যাট করার সিদ্ধান্ত নেন।
৫ ম্যাচের ৪টি তে হেরে পয়েন্ট তালিকায় বাজে অবস্থায় আছে রাজশাহী কিংস। অন্যদিকে গতকাল মাহমুদ উল্লাহ রিয়াদের খুলনা টাইটান্সের কাছে শীর্ষস্থান হারিয়েছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস।

cricket-bd

রিও অলিম্পিক্সের এইসব সুন্দরীদের প্রত্যক্ষ করেছেন কী?

রিও: দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে ব্রাজিলে এবার বসেছিল অলিম্পিক্সের আসর।এ আসরে অংশগ্রহণকারী এইসব সুন্দরীদের প্রত্যক্ষ করেছেন কী? ইউজিন বুশার্ড, টেনিস সার্কিটে এই মুহূর্তে সবচেয়ে গ্ল্যামারাস নারী খেলোয়াড়। বুশার্ড তার খেলার সঙ্গে সঙ্গে গ্ল্যামারেও নজর টেনেছেন সকলের। এবার রিও অলিম্পিক্সে সুন্দরী প্রতিযোগিনীদের মধ্যে ইউজিন বুশার্ড ছিলেন একদম উপরের সারিতে।

এবার রিও অলিম্পিক্সে সুন্দরী প্রতিযোগিনীদের মধ্যে ইউজিন বুশার্ড ছিলেন একদম উপরের সারিতে। তার রূপ প্রত্যক্ষ করতে টেনিস প্রতিযোগিতায় কানাডার খেলার টিকিট নাকি দেদার বিক্রি হয়েছিল। বছর ২২-এর বুশার্ড নিরাশ করেননি। রূপের ডালি মেলে ধরার সঙ্গে সঙ্গে তিনি দেখিয়েছেন টেনিসে র্যাকেট হাতে তিনি কতটা ভয়ঙ্কর।

ফুটবলে যেমন নেইমার ব্রাজিলের নয়মের মণি, তেমনি ভলিবলে সাম্বার দেশের জনপ্রিয় সুন্দরী তারকা এই জ্যাকলিন কার্ভালহো। ভলিবল খেলার সঙ্গে সঙ্গে মডেল হিসাবে ও তার নাম আছে। ব্রাজিলে অ্যাডিডাসের অন্যতম জনপ্রিয় মুখ জ্যাকলিন।

রিও অলিম্পিক্সে ব্রাজিলিয় দলের সদস্য ছিলেন কার্ভালহো। রূপের ছটায় যেমন ভলিবল কোর্টে আগুন ঝরিয়েছেন, তেমনি প্রতিপক্ষকে লক্ষ্য করে বিপক্ষের দিকে উড়ে আসা তার স্ম্যাশ ঠেকানো ছিল দুঃসাধ্য।

thbjnkl

ইয়াসিরের স্পিনে ধরাশায়ী ইংল্যান্ড

পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচের খেলা চলছে। ক্রিস ওকসের ক্যারিয়ারসেরা বোলিংয়ে পাকিস্তানের প্রথম ইনিংস ৩৩৯ রানে বেঁধে ফেলেও লর্ডস টেস্টে স্বস্তিতে নেই ইংল্যান্ড। ওকসের গতির জবাবে মায়াবী লেগ-স্পিনে ত্রাস ছড়াচ্ছেন ইয়াসির শাহ।ম্যাচের কেন্দ্রীয় চরিত্র মোহাম্মদ আমির বেশি উইকেট না পেলেও ইয়াসির ম্যাজিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। শুক্রবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেটে ২৫৩ রান।

yeasir-dfsd

‘যমজ ভাই’কে পেয়ে আত্মহারা নেইমার! (ভিডিও দেখুন)

হঠাৎ ‘যমজ ভাই’য়ের দেখা পেয়ে দারুণ খুশি নেইমার। ‘ভাই’য়ের কাঁধে হাত রাখলেন, চুলে হাত বুলিয়ে আদর করলেন, সেলফিও তুললেন একসঙ্গে। আবার ‘দেখা’ করার অঙ্গীকারও করলেন বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা।

না, ছেলেবেলায় হারিয়ে যাওয়া ভাইয়ের সঙ্গে দেখা হয়নি নেইমারের। ব্রাজিল অধিনায়কের দেখা হয়েছে নিজের মোমের মূর্তির সঙ্গে। বলাই বাহুল্য, মূর্তিটার নির্মাতা বিশ্ব বিখ্যাত মাদাম তুসো জাদুঘর। প্রথম দেখায় মূর্তিটার সঙ্গে নেইমারকে আলাদা করাই মুশকিল। বার্সার তারকা ফরোয়ার্ডের কাছে তাই এটা তাঁর ‘যমজ ভাই’!


আজ মঙ্গলবার বার্সেলোনার নিজস্ব অনুশীলন মাঠে মূর্তিটা দেখে অভিভূত হয়ে পড়েন নেইমার। পরে বিস্ময় সামলে ফক্স৩৫অরল্যান্ডো ডটকমকে তিনি বলেন, ‘আমি যেন আমার যমজ ভাইকে দেখছি! গোল করার রোমাঞ্চকর অভিজ্ঞতা এক জিনিস, আর মোমের মাধ্যমে নিজের ক্যারিয়ারের প্রতিফলন দেখতে পাওয়া আরেক জিনিস।’

২০১৪ বিশ্বকাপে গোল করার পর নেইমারের উদযাপনের আদলে গড়া হয়েছে এই মোমের মূর্তি। সেই একই ভঙ্গিতে মূর্তিটার পাশে দাঁড়িয়ে ছবি তোলেন ব্রাজিলের সবচেয়ে বড় তারকা। তারপর মাদাম তুসো জাদুঘরের শিল্পীদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘মাদাম তুসোর অবিশ্বাস্য দল আমার জীবনের এক গুরুত্বপূর্ণ মুহূর্তকে মোমের মাধ্যমে মূর্ত করে রেখেছে। এটা আমার জন্য বিশাল সম্মান।’

খুব শিগগির মূর্তিটাকে যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোর মাদাম তুসো জাদুঘরে রাখা হবে। সেই দিনটির জন্য যেন তর সইছে না নেইমারের, ‘সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ভক্তদের মোমের যমজটা দেখানোর জন্য আমি আর অপেক্ষা করতে পারছি না!’

324647

অদ্ভুতুড়ে যত বোলার (ভিডিও দেখুন)

পল অ্যাডামসের কথা মনে আছে? মাথা নিচু করে হাত বাঁকিয়ে অদ্ভুতভাবে বল করতেন তিনি। এই অদ্ভুতুড়ে বোলিং অ্যাকশনের জন্যই ক্রিকেট বিশ্বে তাঁর নাম হয়েছিল ‘ফ্রগ ইন এ ব্লেন্ডার’। ১৯৯৫ সালে ইংল্যান্ড সফরে সবার নজর কেড়েছিলেন দক্ষিণ আফ্রিকার ‘চায়নাম্যান’ পল অ্যাডামস। তবে ক্যারিয়ার খুব একটা দীর্ঘায়িত হয়নি তার। ৪৫ টেস্ট আর ২৪টি ওয়ানডে খেলেন অ্যাডামস।

এত দিন পর কেন আবার অ্যাডামসের কথা উঠছে? প্রশ্নটা আসতেই পারে। কথা উঠছে কারণ নতুন এক পল এডামসকে দেখছে ক্রিকেট বিশ্ব। আইপিএলে গুজরাট লায়ন্স-এর হয়ে খেলছেন তিনি। অদ্ভুত বোলিং অ্যাকশনের জন্য এরইমধ্যে সকলের নজর কেড়েছেন। তিনি শিভিল কৌশিক। বোলিং করার সময় ঘাড় অদ্ভুতভাবে বেঁকে যায় কৌশিকের। বল ডেলিভারি দেওয়ার সময় অ্যাডামসের মতোই মাথা ঝুঁকে থাকে মাটির দিকে। ঠিক যেন আরেকজন পল অ্যাডামস।

শুধু পল অ্যাডামস কিম্বা শিভিল কৌশিক নয়, ক্রিকেট বিশ্ব এর আগেও অদ্ভুত কিছু বোলিং অ্যাকশন দেখেছে।এক্ষেত্রে ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা স্পিনার শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন অন্যতম। এই বোলারের বোলিং স্টাইল এবং তার চোখ বড় বড় করে তাকানোই ব্যাটসম্যানদের ভয় পাইয়ে দেবার জন্য যথেষ্ট ছিল।বোলিং স্টাইলের দিক থেকে কম যান না মুরালিধরনের স্বদেশী লাসিথ মালিঙ্গাও। লঙ্কান এই পেসারের বোলিং অ্যাকশন এ যুগের সবচেয়ে অদ্ভুত বোলিং অ্যাকশন।তার এই স্টাইলের কারণেই হয়তো সেরা ইয়র্কার ডেলিভারিটা তিনিই দিতে পারেন। অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ব্র্যাড হগের বোলিং অ্যাকশনট্ওা একটু ভিন্ন। বল ডেলিভারি দেয়ার সময় তার জিহবা কামড়ে ধরা এবং এরপর হাসি দেয়াও যেন তার বোলিং অ্যাকশনেরই অংশ।

এ তালিকায় আরো কয়েকজনের নাম বলা যেতে পারে। যেমন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইমরান খান বল ডেলিভারির আগে লম্বা একটা লাফ দিতেন। শোয়েব আকতার দৌড় শুরু করতেন অনেকটা দূর থেকে। অবশ্য বাংলাদেশে এখন পর্যন্ত অদ্ভুতুড়ে কোনো বোলারের আবির্ভাব হয়নি। সুত্রঃ আমাদের সময় ডট কম

6563