Category Archives: লাইফস্টাইল

ঐশ্বরিয়ার কাছে ক্ষমা চাইলেন ইমরান হাশমি

বছর দুয়েক আগে ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে এমন এক ঝামেলায় জড়িয়ে পড়েন, তার জন্য এখন ক্ষমা প্রার্থনা করছেন বলিউড অভিনেতা ইমরান হাশমি। না, ‘কিস’ করতে ইচ্ছা প্রকাশ করে নয়, ঐশ্বরিয়াকে ‘প্লাস্টিক’ বলে মন্তব্য করে নায়িকার রোষানলে পড়েন তিনি। সম্প্রতি ভারতীয় একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বলিউডের সিরিয়াল কিসার খ্যাত ইমরান হাশমি এ ক্ষমা প্রার্থনা করেন।

কী ঘটেছিল সেদিন? বলিউড প্রযোজক ও নির্মাতা করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ কর্ণ’-তে কুইজের র‌্যাপিড ফায়ার রাউন্ডে তিনি ঐশ্বরিয়াকে ‘প্লাস্টিক’-এর সঙ্গে তুলনা করে বসেন। ব্যাস, তারপর থেকেই ইমরানের নাম শুনলে তেলে-বেগুনে জ্বলে ওঠেন অভিষেক বচ্চনপত্নী। যার রেষ যে এখনও কাটেনি তার প্রমাণ পাওয়া যায়, ইমরান থাকছেন জেনে মিলন লুথরার একটি ছবিতে নায়িকার অফার দেওয়ায়।

তাই ক্ষমা চাওয়া ছাড়া উপায়ান্তর দেখতে পাচ্ছেন না ইমরান। এখন মনের কালিমা ঘুচিয়ে ক্ষমা সুন্দর হাসি কবে হাসবেন ঐশ্বর্যা, সেটাই দেখার বিষয়।

a-roy

ফেসবুক লাইভে নতুন হাতিপু কাণ্ড দেখুন


ফেসবুকের আকর্ষণীয় একটি ফিচার হচ্ছে, ‘ফেসবুক লাইভ’। এর মাধ্যমে ফোনে ভিডিও ধারণ করার সঙ্গে সঙ্গে তা ফেসবুকে সরাসরি সম্প্রচারের সুবিধা পাওয়া যায়।

আকর্ষণীয় এই সুবিধাটি এতদিন কেবলমাত্র সেলিব্রিটি এবং ভেরিফায়েড প্রোফাইল ও পেজের জন্য প্রযোজ্য থাকলেও, এখন থেকে বিশ্বব্যাপী সকল ফেসবুক ব্যবহারকারী ক্যামেরাযুক্ত মোবাইলের মাধ্যমে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

৬ এপ্রিল বুধবার, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় সকাল ৮ টায় (বাংলাদেশের সময় রাত ৯টায়) ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ফেসবুক ব্যবহারকারীদের এই সুখবর জানিয়েছেন।

তিনি বলেন, ‘আজ আমরা সবার জন্য ফেসবুক লাইভ চালু করছি। এর মাধ্যমে সহজেই লাইভ ভিডিও তৈরি ও শেয়ার করা যাবে। লাইভ সুবিধা যেন পকেটে টিভি ক্যামেরা থাকার মতো।’

৬ এপ্রিল বুধবার, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় (বাংলাদেশের সময় রাত সাড়ে ১১টায়) মার্ক জাকারবার্গ ‘ফেসবুক লাইভ’ ফিচারটির নিজের লাইভ ভিডিও সম্প্রচার করেন এবং নতুন এ সেবাটির বিষয়ে সাধারণ ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেছেন।

ফেসবুকে লাইভ ভিডিও সম্প্রচার করার জন্য স্ট্যাটাস আইকনের নিচেই পাওয়া যাবে লাইভ স্ট্রিমিং ভিডিও অপশন। প্রাইভেসি নির্ধারণের মাধ্যমে শুধু বন্ধুদের সঙ্গে নাকি টাইমটাইনে সকলে ভিডিওটি দেখতে পাবে, তা নির্ধারণ করা যাবে। লাইভ স্ট্রিমিং এর সময় কমেন্টও করা যাবে।

10

নারী মানেই কোমল শরীর, কিন্তু কেন?

লাইফস্টাইল ডেস্ক :নারী মানেই কোমল একটি শরীর। এটা শুধুমাত্র কোনো ধারণা নয়, বাস্তবেও তাই। মেয়েদের শরীর সাধারণত ছেলেদের তুলনায় অনেক বেশি নরম। কিন্তু এমনটা কেন? এর পেছনে বিজ্ঞানের ব্যাখ্যাই বা কী? বিজ্ঞান বলছে, মূলত তিনটি বিষয়ের জন্য এমনটা হয়— জিন, হরমোন এবং জীবনযাপনের ধরন।

মেয়েদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের প্রাধান্যের জন্য মেয়েদের ত্বক পুরুষদের তুলনায় অনেক বেশি তৈলাক্ত হয়। ত্বকের কোমল ভাব অনেক বেশি থাকে। এ কারণে সামগ্রিকভাবেই মেয়েদের শরীর নরম লাগে। মেয়েদের কোমল শরীরের পেছনের মূল নিয়ামক কিন্তু জিন। আদিম মানব এবং মানবীরা যতদিন একসঙ্গে শিকার করেছে ততদিন নারী-পুরুষ দুই শরীরই কঠিন এবং পেশীবহুল ছিল।

কৃষিভিত্তিক সভ্যতার সূত্রপাতের সঙ্গে সঙ্গে মেয়েদের ভূমিকা পাল্টে যেতে থাকে। অত্যন্ত কঠিন শারীরিক পরিশ্রমের পরিবর্তে অপেক্ষাকৃত হালকা বাড়ির কাজেই অভ্যস্ত হয়ে ওঠে নারী শরীর। এ অভ্যাসই জিনবাহিত হয়েছে প্রায় দু’হাজার বছর ধরে। তাই আদিম মানবীর জিনগঠনের সঙ্গে আধুনিক মানবীদের জিনগঠনে বহু পার্থক্য, বিশেষ করে শারীরিক কোমলতার নিরিখে।
যুগ যুগ ধরে এক প্রজন্ম থেকে আর এক প্রজন্মে বাহিত হওয়া জিনই মেয়েদের শরীরের কোমলতার মূল কারণ। এর কারণেই মেয়েদের মাংসপেশীতে ফ্যাটি টিস্যুর পরিমাণ ছেলেদের তুলনায় অনেক বেশি।

মেয়েদের শরীরের হাড় ছেলেদের তুলনায় অনেক বেশি পাতলা হয়। এ কারণেও মেয়েদের শরীর অনেক বেশি নরম লাগে। কী ধরনের জীবনযাপন করেন একজন নারী তার উপরেও নির্ভর করে শরীর কতটা কোমল থাকবে। যে নারী মাউন্টেনিয়ারিং করেন তার তুলনায় যিনি হোমমেকার তার শারীরিক কোমলতা স্বাভাবিকভাবেই বেশি হবে।

234213

এক লাখ বছর পর মানুষ দেখতে কেমন হবে?

মানব সভ্যতার ঊষালগ্ন থেকে পারিপার্শিকতার সঙ্গে খাপ খাইয়ে চলতে সব প্রাণীর মধ্যেই পরিবর্তন এসেছে। এই পরিবর্তনকে বিবর্তন বলা হয়। বিবর্তনের ধারা এখনও অব্যাহত আছে। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের অনেক অঙ্গও অপ্রয়জনীয় হয়ে পড়েছে। যেমন অ্যাপেন্ডিকস। এখন আমাদের আর অ্যাপেন্ডিকসের প্রয়োজন পড়ে না।

যদি এই পরিবর্তন অব্যাহত থাকে তাহলে মানুষের দৈহিক পরিবর্তন চলতেই থাকবে। ধারণা করা হচ্ছে আগামী বিশ হাজার বছরের মধ্যে মানুষের মস্তিষ্কে ও করোটির আকার বাড়তেই থাকবে।

আগামী এক লাখ বছরের মধ্যে এই পরিবর্তন আরও দৃষ্টিগোচর হবে। সূর্যের আলোতে অতিরিক্ত আল্ট্রা-ভায়োলেট রশ্মির জন্য ত্বকের রঙে পরিবর্তন আসবে। নাকের আকার বৃদ্ধি পাবে ও চোকের আকারও বেশ বড় হয়ে যেতে পারে ধারণা করা হচ্ছে।

what-humans-will-look-like3-550x239

ওয়াটার কিংডমের ভিতরের কাহিনী (ভিডিও সহ)

দেশের জনপ্রিয় বিনোদন কেন্দ্রের মধ্যে অন্যতম একটি ফ্যান্টাসি কিংডম। আর বিনোদন প্রিয়দের আরেকটু বিনোদিত করতেই সেখানে গড়ে উঠেছে ওয়াটার কিংডম। তবে সকাল থেকে রাত পর্যন্ত সেখানে চলে জলকেলির নামে বেহাল্লাপনা। আর এর জন্য খরচ করতে হয় মোটা অংকের টাকা।

সরেজমিন ওয়াটার কিংডম ঘুরে দেখা গেছে, উঠতি যুবক-যুবতিরা খোলামেলা পোশাক পড়ে আনন্দে আন্দোলিত হয়ে উঠছে। বিশেষ করে বন্ধু-বান্ধব বা প্রেমিক-প্রেমিকারা সেখানে ভদ্রতার সীমাও ছাড়িয়ে যাচ্ছেন। প্রকাশ্রেই চলছে অশালীন কার্যক্রম। আর যারা পরিবার-পরিজন নিয়ে সেখানে যাচ্ছেন তারা হচ্ছেন বিব্রত।

জানা গেছে, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত বিনোদনের নামে চলে এসব অশ্লীলতা। আর একে প্রশ্রয় দিচ্ছেন কর্তৃপক্ষও। তারা এর জন্য খরচা হিসেবে নিচ্ছেন মোটা অংকের টাকা।

ওয়াটার কিংডমে বেরাতে আসা এক ব্যাবসায়ী জানান, এখানে প্রকাশ্যে যা চলছে তাতে পরিবার পরিজন নিয়ে আসা দায়। যুবক-যুবতীরা এখানে যা করছে তা একজন অভিভাবক হিসেবে মেনে নেওয়া যায় না।

এদিকে স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, আশুলিয়ার এই ওয়াটার কিংডমে প্রায় প্রতিদিনই চলে হট পার্টির নামে বেহায়য়াপনা। প্রশাসন জানলেও এ ব্যপারে কোন নজর দিচ্ছেনা। আর এই সব হট পার্টির পাশাপাশি চলছে মাদক পার্টিও।

উল্লেখ্য এর আগে স্থানীয়দের চাপে ওয়াটার কিংডমের ডিজে পার্টির আড়ালে মাদকের উৎসব থেকে ৮ জনকে গ্রেপ্তার করা হয়। তবে পরে উপরের চাপে মুচলেকা দিয়েই ছেড়ে দেওয়া হয় তাদের।

453545

ছেলেরা যে ৭টি কারনে খারাপ মেয়েদের চক্করে পড়ে (ভিডিও)


ছেলেরা যে ৭টি কারনে খারাপ মেয়েদের চক্করে পড়েউপরের টাইটেল দেখে আপনাদের অনেকেরই বিশ্বাস না হলেও আসলে কিন্তু কথাটি ৭০% ছেলেদের ক্ষেত্রে প্রযোজ্য,এখনকার ছেলেরা খারাপ মেয়েদের প্রতিই বেশী দুর্বলতা অনুভব করে,যার দরুন পদে পদে তাদের ভিবিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।আজকাল একটু উশৃঙ্খল খারাপ মেয়েদের প্রতিই যেন ছেলেদের ভালোলাগা অনেক বেশি। সাধারণ, ভালো মানুষ মেয়েদের ফেলে ছেলেরা খুব বেশি আগ্রহী হচ্ছেন উড়নচণ্ডী, ওভার স্মার্ট আর অতি অাধুনিক মেয়েদের প্রতি। কিন্তু কেন হচ্ছে এমন? জেনে নিন ৭টি কারণ।

১) তাঁরা জানেন নিজেকে ব্যবহার করতে
এমন মেয়েরা খুব ভালোই জানেন নিজের সম্পদ সম্পর্কে। নিজের ব্যক্তিত্ব ও সৌন্দর্যকে ব্যবহার করে নিজেকে চরম আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে জানেন তাঁরা। আর এটাও জানেন যে কীভাবে পুরুষের মন জয় করতে হয়। ছলকলার অভাব নেই তাঁদের।

২) তাঁদের সাথে লুকোচুরি লাগে না
এমন মেয়েদের সাথে কোন রাখঢাক রাখার প্রয়োজন পড়ে না, নিজেকে মেলে ধরা যায় সহজে। নিজের একটা ভুল বা অন্যায়ের কথাও অকপটে বলে দেয়া যায়। অহেতুক কোন বিষয় নিয়ে ন্যাকামিও করেন না এমন মেয়েরা।

৩) যৌনতার ব্যাপারে তাঁরা উদার
বিয়ের আগে যৌন সম্পর্কে যাবো না বা যৌন সম্পর্ক হলেই বিয়ে করতে হবে- এমন কোন অবসেশনে এমন মেয়েরা ভোগেন না। যৌনতা বিষয়ে তাঁরা উদার বলেই পুরুষের আগ্রহের বস্তু।

৪) তাঁরা দুষ্প্রাপ্য
এমন মেয়েদের পাওয়া রীতিমত কঠিন। বলাই বাহুল্য যে তাঁরা সবাইকে পাত্তা দেন না কিংবা তাঁদের পেছনে আগ্রহী পুরুষের কোন অভাব নেই। আর অভাব নেই বলেই তাঁরা ধরা ছোঁয়ার বাইরে। আর কে না জানে যে দুষ্প্রাপ্য যে কোন কিছুর প্রতিই মানুষের আগ্রহ অপরিসীম।

53

যে ছেলের পুরুষাঙ্গ বড় তার সঙ্গেই প্রেম করব! (ভিডিও)

দিন দুয়েক আগের কথা। একটি অনুষ্ঠানে নার্গিস ফকরির কাছে প্রশ্ন করা হয়েছিল, ‘সুপারম্যান না ব্যাটম্যান, কাকে বেশি পছন্দ? ’বরাবর ঠোঁটকাটা হিসেবে পরিচিত নার্গিস ফকরি সটান উত্তর দেন, ‘তাঁরা আমাকে কী করবেন? বাঁচাবেন? না ডেটে নিয়ে যাবেন? ব্যাপারটা যা-ই হোক, আমার তাঁকেই পছন্দ, যার পুরুষাঙ্গ বড়।’ এর পরে স্বাভাবিকভাবেই বিতর্ক দেখা দেয়। সোশ্যাল মিডিয়ায় চলে কঠোর সমালোচনা। নার্গিস ফাকরির পর পর দু’টি ছবি এখন মুক্তি পেতে চলেছে।।

জন্ম পাকিস্তান হলেও বলিউড সুন্দরী নার্গিস ফাকরির পর পর দু’টি ছবি এখন মুক্তি পেতে চলেছে। প্রথম, ‘আজহার’ যা আজই (১৩ মে) মুক্তি পাবে। দ্বিতীয় ‘হাউজফুল ৩’, মুক্তি পাবে ৩ জুন। ‘আজহার’ মুক্তির আগেই নার্গিসের একটা সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে মুম্বইয়ের একটা নামী ওয়েবসাইটে যা শুনে যে কেউ অস্বস্তিতে পড়তে পারে! এক নজরে দেখে নেওয়া যাক সেই সাক্ষাত্কারের কিছু অংশ।

প্রশ্ন: রেড কার্পেটে কোনওদিন কোনও ‘বিপদ’ হয়েছে?
উত্তর: তা আবার হয়নি! একবার রেড কার্পেটে হাঁটতে গিয়ে অনুভব করলাম আমার গোপনাঙ্গ দেখা যাচ্ছে। কিন্তু ভগবানকে ধন্যবাদ, কেউ দেখতে পায়নি। সে দিন আমি খুব শর্ট একটা ড্রেস পরেছিলাম যার সামনের দিকটা কাটা ছিল।
আমি সে দিন কোনও অন্তর্বাসও পরিনি। বুঝতেই পারছেন আমার পরিস্থিতি!

প্রশ্ন: লিফটে যদি উদয় চোপড়ার সঙ্গে আটকে যান তা হলে কী করবেন?
উত্তর: প্রথমে ওঁর সঙ্গে কথা বলব| তার পর হয়তো আমি নাচতে শুরু করে দেব| তারপর কোনও খুব অশ্লীল জোক বলব। জোক শুনে উদয় বিরক্ত হবে এবং চিৎকার করে কাঁদতে কাঁদতে ও লিফট থেকে বেরোতে চাইবে।

প্রশ্ন: রণবীর সিংহকে দেখলে কী মনে হয়?
উত্তর: ওঁকে দেখলে আমার লেডি গাগার ‘মেল ভার্সান’ মনে হয়।

প্রশ্ন: ব্যাটম্যান না সুপারম্যান, কার সঙ্গে প্রেম করবে?
উত্তর: যে কেউ চলবে। তবে যার পুরুষাঙ্গ বড় হবে তাকে পেলে বেশি ভাল হয়।

প্রশ্ন: হোমোসেক্সুয়াল নিয়ে আপনার মতামত কী?
উত্তর: আমি নিশ্চিত হোমোসেক্সুয়ালদের বিয়ে বেশি দিন টেকে এবং তা অনেক বেশি সুখের হয়।

প্রশ্ন: কোন জিনিসটা ছাড়া তুমি কখনও বাড়ি থেকে যেতে চাইবে না?
উত্তর: আমার অন্তর্বাস।

প্রশ্ন: প্রথম হিন্দি ছবি দেখার অভিজ্ঞতা?
উত্তর: আমি আমার এক বন্ধুর সঙ্গে হাউজফুল দেখতে গিয়েছিলাম। এত বাজে সিনেমা, ইন্টারভ্যালে আর থাকতে না পেরে হল থেকে বেরিয়ে যাই।
আর দেখুন এখন আমি নিজেই ‘হাউজফুল ৩’-এ আছি। তবে এ ছবিটা খুব মজার।

প্রশ্ন: তোমার আত্মজীবনী কারা পড়বেন?
উত্তর: আমি যখন বুড়ি হব, দাঁত পড়ে যাবে…তখন ভাববো।

324

নারীদের যে অঙ্গগুলো পুরুষকে মোহিত করে তুলে (ভিডিও)


তিটি পুরুষই চায় তার সঙ্গীনি হবে খুব রূপসী এবং আকর্ষণীয়। আর নারীর কিছু আলাদা গুনাবলী রয়েছে যা একজন পুরুষকে তার দিকে আকৃষ্ট করার জন্য যথেষ্টই বলা চলে। চলুন জানা যাক পুরুষদের মোহিত করা নারীদের সেই সব গুনগুলি কি কি ?

সুগন্ধী :-
নারীর শরীরের মিষ্টি সুগন্ধ পুরুষের মনে নেশা ধরিয়ে দেয়। এটি বাধ্যতামুলন নয় যে নারীকে কোন একটি পারফিউম ব্যবহার করতেই হবে; নারীর শরীরে প্রাকৃতিক ভাবে যে গন্ধ থাকে তা পুরুষ বধে একধরনের প্রাকৃতিক অস্ত্র।
লম্বা পা :-
বেশিরভাগ পুরুষ সুঠাম লম্বা পা এর নারীকে সুন্দরী নারী মনে করে থাকে। সম্প্রতি টুইটারে চালানো জরিপে এই ফলাফল পাওয়া গেছে।
হাই হিল :-
নারীর হাই-হিল অনেক পুরুষের জন্য আরো একটি আকর্ষণ। অনেক পুরুষকেই দেখা যায় নারীর সুন্দর পা তথা সুন্দর জুতা যুক্ত পা পছন্দ করে থাকে।
শক্তিশালী ধর্মীয় বিশ্বাস :-
নারী কতটা ধার্মিক তার ছেয়ে সে ধর্মিয় অনুভুতি সম্পর্কে কতটা আস্থাশীল তার উপর একজন পুরুষের ওই নারীর প্রতি ভালোগার মাত্রা নির্ভর করে।
আত্মবিশ্বাস :-
পুরুষকে আকৃষ্ট করতে নারীর আত্মবিশ্বাসের বিকল্প নেই। যে নারী তার সৌন্দর্য্য এবং ব্যাক্তিত্ব নিয়ে আত্মবিশ্বাসী পুরুষ তাকে ততটা বেশি পছন্দ করে।
হাস্যজ্জলতা :-
সদা হাস্যজ্জল নারীকে পুরুষের পছন্দের শীর্ষে রাখে। ঘোমরামুখো নারী পুরুষের প্রধান অপছন্দ।
বক্রাকার কোমর :-
পুরুষ নারীর কোমরের খাঁজ তথা কার্ভ দেখতে পছন্দ করে। নিতম্ব শরীরের সাথে মানানসই হওয়া সৌন্দর্য্যের অন্যতম একটি আনুষাঙ্গিকতা।
পরিপাটি জামা-কাপড় :-
পুরুষ নারীর পরিপাটি সাজের পাগল। তবে তা অবশ্যই প্রাকৃতিক সৌন্দর্য্য মনে হতে হবে।
স্বামীর নাম ধরে ডাকা :-
অনেক পুরুষ তাদের স্ত্রীর মুখে তাদের নাম শুনতে চান। বিশেষ করে স্বামী-স্ত্রী একা থাকলে স্বামীর কানে ফিসফিস করে তার নাম উচ্চারন করে কথা বলা অনেক পুরুষের জন্য আনন্দদায়ক বিষয়ও বটে।
3543

শিশু যৌন নির্যাতন রোধে করণীয়

আধুনিক যুগের বহু আশির্বাদের মাঝেও কিছু অভিশাপ লক্ষ্য করা যায়। শিশু যৌন নির্যাতন তার মধ্যে একটি। আর এর প্রবণতা দিন দিন বেড়েই চলছে। আশপাশের অনেক দিনের বিশ্বাসী মানুষগুলোর দ্বারাও আপনার ফুলের মত শিশুটি নির্যাতিত হতে পারে। তাই অভিভাবকদের উচিৎ শিশু যৌন নির্যাতন রোধে সতর্ক থাকা। কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ যেগুলো বেড়ে উঠার সময়কালে শিক্ষা দিতে পারেন আপনার শিশুকে।

আপনার শিশুকে কারো কোলে বসতে দিবেন না।

সন্তানের বয়স দু’বছরের বেশী হলেই তার সামনে আর আপনি কাপড়চোপড় পাল্টাবেন না।

প্রাপ্ত বয়স্ক কেউ আপনার শিশুকে উদ্দেশ্য করে বলছে: ‘আমার বৌ’, ‘আমার স্বামী’- এটা অ্যালাউ করবেন না।
আপনার শিশু যখন বলছে সে খেলতে যাচ্ছে, কোন্ ধরণের খেলা সে খেলছে সেদিকে লক্ষ্য রাখুন, উঠতি বয়সি বাচ্চাদের মধ্যে অ্যাবিউজিং প্রবণতা পাওয়া যাচ্ছে।
স্বাচ্ছন্দবোধ করছে না এমন কারো সাথে কোথাও যেতে আপনার শিশুকে জোরাজুরি করবেন না। পাশাপাশি লক্ষ্য রাখুন, আপনার শিশু বিশেষ কোন প্রাপ্ত বয়স্কের ভক্ত হয়ে উঠেছে কিনা।

দারুণ প্রাণচ্ছল কোন শিশু হঠাৎ নির্জিব হয়ে গেলে, তাকে প্রশ্ন করুণ। তার মনের অবস্থাটা পড়তে চেষ্টা করুণ।
বয়:সন্ধি পেরোচ্ছে এমন বাচ্চাকে যৌনমূল্যবোধ সম্পর্কে শিক্ষা দিন। আপনি যদি এ কাজ না করেন, তবে সমাজ তাকে ভুল টা শিখিয়ে দেবে।
কোন ছবি, কার্টুন ইত্যাদি বাচ্চাদের জন্য আনলে আগে তা নিজে দেখুন। কোন বই সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই তা কোমলমতি সন্তানের হাতে দিন।
আপনি নিশ্চিত হন যে আপনি প্যারেন্টাল কন্ট্রোল অপশন অ্যাক্টিভেট করে রেখেছেন কেবল নেটওয়ার্কে, বিশেষ করে সেই সমস্ত নেটওয়ার্কে যেখানে আপনার শিশু প্রায়শই ভিজিট করে।

তিন বছর বয়স হয়েছে এমন সন্তানকে তাদের ব্যক্তিগত গোপন স্থানসমূহ কিভাবে পরিস্কারপরিচ্ছন্ন রাখতে হয় তা শেখান। সতর্ক করে দিন যেন সেসব এলাকা কেউ স্পর্শ করতে না পারে- নিষিদ্ধদের মধ্যে আপনিও আছেন (মনে রাখবেন চ্যারিটি বিগিনস অ্যাট হোম এ্যান্ড উইথ ইউ)।
কালো তালিকাভুক্ত করুণ সেই সব বই, গান, মুভি, পরিবার বা ব্যক্তিকে- আপনি মনে করেন যে বা যা আপনার শিশুর মনের সৌন্দর্য নষ্ট করতে পারে।
আপনার শিশুকে ভিড়ের বাইরে গিয়ে দাড়ানোর মূল্যবোধ শেখান।

আপনার শিশু যদি কারো সম্পর্কে অভিযোগ করে তবে দয়া করে বিষয়টি নিয়ে মুখ বুজে থাকবেন না।

মনে রাখবেন আপনি হয় বাবা মা হবেন দু’দিন বাদে, যে কোন ব্যথা কিন্তু সারাজীবন বয়ে বেড়াতে হয়ৃ

আপনার সচেতনতা আপনার পরিবারের নিরাপত্তা।

345423423