ফ্রান্সের নিস শহরের জঙ্গি আক্রমণের ঘটনায় দেশটিতে মুসলিম-ভীতি বাড়ছে। এমন প্রেক্ষাপটে নিস শহরেরই এক মুসলিম ইউটিউবার প্রকাশ করলেন এক ভিডিও। সাধারণত রূপচর্চা নিয়ে পোস্ট দেন তিনি। আছে হাজার হাজার সাবস্ক্রাইবার। কিন্তু তার সবচেয়ে ভাইরাল ও জনপ্রিয় হওয়া ভিডিওটি সৌন্দর্যচর্চা ও ফ্যাশন বিষয়ক ছিল না। সন্ত্রাসীদের উদ্দেশ্যে তার ভিডিও বার্তা ইউটিউবে প্রায় ১০ লাখ বার দেখা হয়েছে। ফরাসি ভাষায় নির্মিত ভিডিওটির শিরোনাম ছিল, ‘ডিয়ার মি. টেরোরিস্ট’। ২০ বছর বয়সী ইউটিউবার মারুয়া বেক্কোউচে জন্মেছেন আলজেরিয়ায়।

কিন্তু মাত্র তিন বছর বয়সে নিসে পরিবারসমেত পাড়ি জমান তিনি। তার ইউটিউব চ্যানেলের নাম ‘দ্য ডল বিউটি’। ফ্যাশন ও রূপচর্চা নিয়েই হাজারো ভক্ত জুটিয়েছিলেন তিনি। কিন্তু তার ভাষায় ‘নিজের করা সবচেয়ে গুরুগম্ভীর’ ভিডিওটিই লুফে নেয় লাখো মানুষ। সেখানে তিনি জঙ্গিদের উদ্দেশ্যে বলেছেন, ইসলাম এমন সন্ত্রাস সমর্থন করে না। তিনি জানান, যে ইসলামী মূল্যবোধে তিনি বড় হয়েছেন তার সঙ্গে জঙ্গিদের ধ্যানধারণার কোনো মিল নেই। ভাইরাল হওয়া এ ভিডিওতে তিনি সন্ত্রাসীদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা নিজেদের ইসলামের রক্ষক হিসেবে দাবি করেন। আপনারা শহীদ হিসেবে মৃত্যুর দাবি করেন। আপনারা খারাপ লোকদের শিকারি ও হত্যাকারী হিসেবে নিজেদের দাবি করেন। কিন্তু আপনারা এটা ঠিকই জানেন যে, মানুষের জীবনের ওপর আপনাদের কোনো অধিকার নেই।

সব মুসলিমের পক্ষে আমি আপনাদের নিষেধ করছি, আপনাদের নিষ্ঠুর, বর্বর ও অমানবিক আচরণের সঙ্গে আমাদের সুন্দর ধর্ম ইসলামকে মেলাবেন না।’ ইসলাম সম্পর্কে ভুল ধারণা পোষণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনাদের সবাইকে একটা কথা বলি। এই কথিত ‘শহিদ’দের সঙ্গে মুসলিমদের কোনো সম্পর্ক নেই। এরা মুসলিম নয়। ইসলাম শান্তির কথা বলে, ঘৃণার কথা নয়। এটি সহিষ্ণুতার কথা বলে, ফ্যানাটিসজমের কথা নয়। ইসলাম আনন্দ ও ভাগাভাগির কথা বলে, হত্যার কথা নয়।’

সুত্র – মানবজমিন

24373_i2