ফের ক্যামেরার সামনে ‘বোল্ড’ হলেন জ্যাকি শ্রফের কন্যা কৃষ্ণা

বিএনপির ভেতরে- বাইরে ‘হঠাৎ’ বেশ তৎপর হয়ে উঠেছে অন্তত তিনটি পক্ষ। পর্দার অন্তরালে তারা প্রায় প্রতিদিনই নিজেদের মধ্যে ঘরোয়া আলোচনা করছেন। তিনটি পক্ষের একটি বর্তমানে বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত, আরেক অংশে রয়েছেন যারা অতীতে বিভিন্ন সময়ে বিএনপিতে ছিলেন-তবে নানা কারণে দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয় তারা। আর অন্য অংশটি হচ্ছে যারা আগে বিএনপি করতেন;কিন্তু পরবর্তীতে নিজেরাই দল গড়েছেন কিংবা অন্য কোনো দলে গিয়ে হারিয়ে গেছেন তারা।

এই ত্রিপক্ষের তৎপরতার লক্ষ্যও ভিন্নভিন্ন। কারও এজেন্ডা বিএনপিকে ভাঙা, কেউ চান দলের ভেতরে সংস্কার আনার পাশাপাশি দলকে জামায়াতের সঙ্গ ছাড়া করা। আর অপর পক্ষের অনেকেই দুই রকম খেলা খেলছেন,তারা প্রকাশ্যে বিএনপির মিত্র বলে নিজেদের দাবি করলেও আড়ালে বিপরীত মিশনেও নেমেছেন।

তিনটি পক্ষেরই একাধিক জনের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশেষ করে দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন,একাত্তরের মানবতাবিরধী অপরাধের দায়ে দুই শীর্ষ রাজনীতিক সালাহউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিচারকাজ একেবারে শেষ ক্ষণে পৌছানো, লন্ডনে অবস্থানরত বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার দেশে ফেরা নিয়ে এক ধরণের অনিশ্চয়তা তৈরি এবং গুপ্তহত্যা বেড়ে যাওয়ায় ঘটনাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতির কারণেই হালে এই তৎপরতা বেড়েছে।

তিনটি অংশেরই অভিন্ন ধারণা, দলীয় প্রতীকে পৌরসভাসহ স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন হওয়ার পর আগাম জাতীয় সংসদ নির্বাচনের সম্ভবনা দেখা দিতে পারে।সেই নির্বাচনে বিএনপির বর্তমান কাঠামো অটুট না থাকার সম্ভবনা আছে। এই সুযোগকে কাজে লাগাতে আগে থেকেই কাজ এগিয়ে রাখার অংশ হিসেবেই তৎপরতা বাড়ানো হয়েছে। জানুয়ারিতেই বিএনপিতে নানামুখী মেরুকরন ঘটতে পারে।

59